Home » আন্তর্জাতিক » রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাচ্ছে ইরান

রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাচ্ছে ইরান

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানদের জন্য কার্গো বিমানে করে ত্রাণ পাঠাচ্ছে ইরান।

ইরানি কার্গো বিমান অবতরণের অনুমতি চেয়ে  বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের কাছে আবেদন করেছে ইরান, যা খুব শিগগিরই অনুমতি মিলবে বলে ঢাকায় ইরান দূতাবাস জানিয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ইরান দূতাবাসের গণমাধ্যম ও গণযোগাযোগ কর্মকর্তা খন্দকার মো. মাহফুজুল হক।

দূতাবাসের পক্ষ থেকে আরো বলা হয়েছে, আগামী শনিবার ইরানের ত্রাণবাহী বিমান বাংলাদেশে পৌঁছাবে বলে তারা আশা করছেন। ইরানি ত্রাণ সামগ্রীর মধ্যে শুকনো খাবার, ওষুধ ও কাপড় থাকছে। ত্রাণ বিতরণের সব আয়োজনও শেষ করেছে ইরান দূতাবাস।

এদিকে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি বলেছে, মিয়ানমারে নৃশংসতার শিকার রোহিঙ্গা মুসলমানদের কাছে ত্রাণ সামগ্রী পাঠানোর প্রস্তুতি শেষ হয়েছে।

সংস্থাটির কর্মকর্তা মোর্তজা সালিমি বৃহস্পতিবার বলেছেন, প্রেসিডেন্ট ড. হাসান রুহানির নির্দেশে রোহিঙ্গাদের সহযোগিতার জন্য কমিটি গঠন করা হয়েছে এবং ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য মিয়ানমার সরকার, আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মিয়ানমার সরকারের অনুমতি পেলেই সেখানে ত্রাণ পৌঁছে দেয়া হবে।

ইরান সব সময় রোহিঙ্গা মুসলমানদের সমস্যা সমাধানে সোচ্চার ছিল। সম্প্রতি ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনেয়ী ও প্রেসিডেন্ট হাসান রুহানি রোহিঙ্গাদের ওপর হত্যা-নির্যাতনের নিন্দা জানিয়ে সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় রোহিঙ্গা গণহত্যা বন্ধের জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বানের পাশাপাশি বিশ্বব্যাপী ব্যাপক কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে।

এমকে/এসএস